হ্যাঁ, দুঃখজনক হলেও সত্যি যে আমরা প্রায়ই কাছের মানুষদের ষড়যন্ত্রের শিকার হই আর নিজেরা বুঝতেও পারি না। নিজের অজান্তেই অনেক বড় বড় ক্ষতি হয়ে যায় আমাদের জীবনে আর

blouthসেইসব মুখোশধারীরা আমাদের ক্ষতি করতেই থাকে। সেই কাছের মানুষ হতে পারে নিজের পরিবার বা শ্বশুরবাড়িতে, বন্ধু মহলে, অফিসে কিংবা যে কোন কোথাও। কীভাবে বুঝবেন যে আপনার কাছের কোন মানুষই গোপনে ষড়যন্ত্র করে ক্ষতি করছে আপনার? জেনে নিন ৯টি লক্ষণ।


১) আপনি হয়তো বিশ্বাস করে কাছের মানুষদের নিজের মনের কথা বলছেন। কিছুদিন পরই আবিষ্কার করলেন যে আপনার সেই কথাটি অন্যরাও জানে যাদেরকে আপনি বলেন নি। জেনে নেবেন যে কাছের কেউই আপনার সাথে প্রতারণা করছে।

২) আপনার একটা সাধারণ কথাকেই হয়তো বিশাল বানিয়ে রঙ ছড়িয়ে বলা হচ্ছে বাড়ির বড় কাউকে কিংবা অফিসের বস বা কলিগকে। অথচ কে যে বলছে আপনি জানতেই পারছেন না। জেনে নিন, কাছের কেউই এই কাজটা করছে বিধায় আপনি তাকে চিনছেন না।
৩) বাসার মুরুব্বি কিংবা অফিসের সিনিয়ররা হুট করেই আপনাকে অপছন্দ করছেন কোন কারণ ছাড়াই। কিংবা অকারণে আপনাকে বকাবকি ও দোষারোপ করছেন। জেনে নেবেন, এটা কাছে কারো ষড়যন্ত্রের ফল।

৪) হঠাৎ করেই প্রিয় কিছু মানুষ আপনাকে ভুল বুঝছে, আপনি যা করেন নি সেটার জন্য আপনাকে দোষী করছে কিংবা বিনা কারণে আপনাকে এড়িয়ে চলছে। শত চিন্তা করেও বুঝতে পারছেন না কেন এমন হচ্ছে। জানবেন সেটা কেবলই কারো প্ল্যানিং এর কারণে হচ্ছে আপনার সাথে।

৫) পরিবার হোক বা অফিস, আপনি যাই করছেন না কেন আপনার ভাগের প্রশংসা নিয়ে যাচ্ছে অন্য কেউ। কাজটা করছেন আপনি, সুনাম পাচ্ছেন অন্যরা। অনেক কাজ করেও কারো মন পাচ্ছেন না। এটা নিশ্চিত ষড়যন্ত্রের শিকার হবার লক্ষণ।

৬) কিছুদিন যাবতই আপনার ভাগ্যটা খারাপ চলছে মনে হয়? কোন কাজেই সফল হতে পারছেন না, মনে হচ্ছে ভাগ্যদেবী মুখ ফিরিয়ে নিয়েছেন? একটা সফল কাজও হতে হতে শেষ মুহূর্তে ভেস্তে যাচ্ছেন? জেনে নিন, কেউ পেছন থেকে কলকাঠি নাড়ছে বলেই এই অবস্থা।

৭) হয়তো কোন কাজ নিয়ে গোপন পরিকল্পনা করেছেন, যা কেবল জানে কাছের মানুষেরা। এই প্ল্যান অন্য কেউ জেনে গেলে বুঝবেন প্রতারণা কাছের কেউই করেছে।

৮) খুব কাছের কেউ ক্রমাগত আপনার কাছে অন্যদের নামে বদনাম করে? ক্রমাগত আপনাকে বলে যে অমুকের সাথে মিশবে না, তমুকের সাথে কথা বলবে না? জেনে রাখুন, আপনি সেই কাছের মানুষের ষড়যন্ত্রের শিকার।

৯) আজকাল আপনার ব্যক্তিগত জীবন নিয়ে খুব রসালো আলোচনা হচ্ছে পরিচিত মহলে? অকারণেই স্ক্যানডাল হচ্ছে? জেনে রাখুন, কাছের কেউই ছড়াচ্ছে এইসব।

তাই ভবিষ্যতের জন্য এখনি সাবধান হোন!! ওই সমস্থ মুখোশধারীদের কাছ থেকে সাবধান!! বন্ধু নির্বাচনে সচেতন হোন। সবাই ভালো থাকুন!!

ভালোবাসা অবিরাম “রেদোয়ান শাহ্জী”